মার্কিন বেসামরিক মৃত্যুর বিষয়ে ইসরায়েলের উপর চাপ, গাজায় 'নিম্ন তীব্রতা' - BD News Times 24

Breaking

adop

Post Top Ad News

শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩

মার্কিন বেসামরিক মৃত্যুর বিষয়ে ইসরায়েলের উপর চাপ, গাজায় 'নিম্ন তীব্রতা'

মার্কিন প্রেসিডেন্ট জো-বাইডেন বলেছেন, গাজার বেসামরিক নাগরিকদের সুরক্ষা দিতে ইসরায়েলকে আরও সতর্ক হতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন [ছবি আল-জাজিরা]

খবর- আল-জাজিরা 

মার্কিন যুক্তরাষ্ট্র গাজায় বেসামরিক মৃত্যু কমানোর জন্য ইসরায়েলের উপর চাপ বাড়িয়েছে কারণ ওয়াশিংটন তার মিত্রকে হামাসের বিরুদ্ধে "নিম্ন তীব্রতার" যুদ্ধে নামতে চাপ দিচ্ছে। বৃহস্পতিবার তার শীর্ষ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইসরায়েল সফরকালে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য আরও বেশি যত্ন নেওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন “আমি চাই তারা কীভাবে বেসামরিক জীবন বাঁচাতে পারে সেদিকে মনোযোগী হোক। হামাসের পিছনে যাওয়া বন্ধ করবেন না, বরং আরও সতর্ক হোন,” গাজায় ইসরায়েলের সামরিক অভিযান কমানো উচিত কিনা জানতে চাইলে বাইডেন সাংবাদিকদের বলেন। বাইডেনের মন্তব্য এসেছে যখন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং ইসরায়েলি যুদ্ধ মন্ত্রিসভার অন্যান্য সদস্যদের সাথে গাজায় আরও লক্ষ্যবস্তু সামরিক অভিযানে স্থানান্তরের শর্ত নিয়ে আলোচনা করার জন্য দেখা করেছিলেন।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, সুলিভান এবং নেতানিয়াহু "উদ্দেশ্য, পর্যায়ক্রমে এবং সময়ের সাথে সাথে হামাসের অবশিষ্টাংশের বিরুদ্ধে উচ্চ-তীব্রতার ক্লিয়ারিং অপারেশন থেকে নিম্ন-তীব্রতার অস্ত্রোপচার অপারেশনে পরিবর্তনের জন্য শর্ত নির্ধারণের বিষয়ে আলোচনা করেছেন।" হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি পরে বলেছিলেন যে সুলিভান অদূর ভবিষ্যতে "নিম্ন-তীব্রতার অপারেশন" এর সম্ভাব্য রূপান্তর নিয়ে আলোচনা করেছেন, তবে প্রশাসন শিফটে একটি "টাইমস্ট্যাম্প" রাখেনি। 

কিরবি বলেন, ওয়াশিংটন যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধের সমাপ্তি দেখতে চায়, তবে হামাসেরই চূড়ান্ত দায়িত্ব রয়েছে সংঘাতের অবসানের। "তারা এখনই সেই লোকেদের ছেড়ে দিয়ে, তাদের যোদ্ধাদের তাদের অস্ত্র তুলে দেওয়ার নির্দেশ দিয়ে এবং ৭ই অক্টোবরের হামলার জন্য দায়ী অন্য সবাইকে ফিরিয়ে দিয়ে এটি শেষ করতে পারে," তিনি বলেছিলেন।

জেক, ইসরায়েলের সামরিক অভিযানের পরবর্তী পর্যায়েও আলোচনা করেছেন। এবং তিনি কঠিন প্রশ্ন জিজ্ঞাসা করেছিলেন, যেমনটি আমরা করে আসছি, সেগুলি দেখতে কেমন হতে পারে।” সুলিভানের ইসরায়েল সফর, যা শুক্রবার রাষ্ট্রপতি আইজ্যাক হারজোগ সহ শীর্ষ ইসরায়েলি কর্মকর্তাদের সাথে বৈঠকের সাথে অব্যাহত রয়েছে, গাজায় মৃতের সংখ্যা এবং যুদ্ধ শেষ করার সময়সীমা নিয়ে বাইডেন এবং নেতানিয়াহুর মধ্যে ক্রমবর্ধমান বিভেদের লক্ষণের মধ্যে এসেছে।

মঙ্গলবার, বাইডেন নেতানিয়াহুর সংঘাত পরিচালনার বিষয়ে তার সবচেয়ে জোরালো তিরস্কার করেছিলেন, সতর্ক করে দিয়েছিলেন যে ইস্রায়েলের "নির্বিচারে বোমাবর্ষণ" এর জন্য আন্তর্জাতিক সমর্থন ব্যয় হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন একদিন আগে "আন্তর্জাতিক সমর্থন সহ বা ছাড়া" লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পরে নেতানিয়াহু সুলিভানের সাথে বৈঠকের পরে প্রকাশিত এক বিবৃতিতে বলেছিলেন যে হামাস নির্মূল না হওয়া পর্যন্ত যুদ্ধ চলবে। "আমি আমাদের আমেরিকান বন্ধুদের বলেছিলাম: আমাদের বীর সৈন্যরা বৃথা যায়নি," নেতানিয়াহু বলেছেন।

তাদের পতনের গভীর বেদনা থেকে, হামাস নির্মূল না হওয়া পর্যন্ত - নিরঙ্কুশ বিজয় না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যেতে আমরা আগের চেয়ে অনেক বেশি দৃঢ়প্রতিজ্ঞ।” ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বৃহস্পতিবার প্রকাশ্যে সম্প্রচারিত মন্তব্যে সুলিভানকে বলেছিলেন যে যুদ্ধ "কয়েক মাসেরও বেশি" স্থায়ী হবে। 

ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে, যুদ্ধ শুরুর পর থেকে গাজায় ৭,৭০০ টিরও বেশি শিশু সহ কমপক্ষে ১৮,৭৮৭ জন নিহত হয়েছে। ইসরায়েলি কর্মকর্তাদের মতে, দক্ষিণ ইসরায়েলে ৭ অক্টোবর হামাসের হামলায় প্রায় ১,১৪৭ জন, বেশিরভাগই বেসামরিক লোক নিহত হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you Your comments are very important to us, thank you for staying with us