স্বাস্থ্য ও মন ভালো রাখতে চান, প্রতিদিন কয়েক টি খাবার খান। ২ মিনিটে পড়ুন। - BD News Times 24

Breaking

adop

Post Top Ad News

বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩

স্বাস্থ্য ও মন ভালো রাখতে চান, প্রতিদিন কয়েক টি খাবার খান। ২ মিনিটে পড়ুন।

স্বাস্থ্য ও মন ভালো থাকে যে সব খাবারে

খাবারের সঙ্গে স্বাস্থ্য এবং মনের একটা গভীর সম্পর্ক রয়েছে। শারীরিক ও মানসিক উভয় দিকেই গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছে খাবারের। সারাদিন আমরা যে খাবার খাচ্ছি, তার ওপর যেমন নির্ভর করে আমাদের স্বাস্থ্য কেমন থাকবে, তেমনই নির্ভর করে আমাদের মন কেমন থাকবে। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

তাহলে জেনে নেওয়া যাক কোন কোন খাবার আমাদের মন ভালো রাখতে সাহায্য করে বা কোন কোন খাবার খেলে আমাদের মন ভালো থাকে-

ডার্ক চকোলেট: 

প্রচুর পরিমাণে ট্রিপ্টোফান থাকায় তা আমাদের মস্তিষ্কে সেরোটোনিন তৈরি করতে সাহায্য করে। আর এই সেরোটোনিন আমাদের মুড বা মেজাজ সঠিক রাখতে সাহায্য করে।

গ্রিন টি:

মস্তিষ্ককে সচল রাখতে দারুণ সাহায্য করে গ্রিন টি। এতে রয়েছ প্রচুর পরিমাণে অ্যান্ট অক্সিডেন্টস। স্মৃতিশক্তি উন্নত করার পাশাপাশি মস্তিষ্ককে শান্ত রেখে মনও ভালো রাখে।

প্রতীকী ছবি-অনলাইন সংগৃহীত

স্বাস্থ্য ভালো রাখতে খাবার খাওয়ার বিষয়ে সচেতন ও যত্নশীল হতে হবে। কিছু খাবার রয়েছে, যা খেলে ভালো থাকবে আপনার ত্বক; বাড়বে হজমশক্তিও। আপনি যদি অতিরিক্ত ওজন কমিয়ে স্বাস্থ্য ভালো রাখতে চান, তবে সবার আগে দরকার একটি স্বাস্থ্যকর ও সুষম খাদ্যতালিকা। 
খাবার তালিকায় এমন খাবার রাখুন, যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী ও ওজন কমাতে সহায়ক। 

তবে আমরা অনেকেই জানি না, আমাদের স্বাস্থ্য ভালো রাখতে আসলে কী ধরনের খাবার খাওয়া প্রয়োজন। মনে রাখবেন– শুধু খাবার খেলেই হবে না, জানতে হবে কোন খাবারে রয়েছে আপনার শরীর উপযোগী পর্যাপ্ত ভিটামিন, ইবার, প্রোটিনসহ অন্যান্য পুষ্টি পদার্থ। 

 সবুজ শাকসবজি

সবুজ শাকসবজি, ছবি সংগৃহীত

প্রতিদিন খাবারের তালিকায় রাখুন সবুজ শাকসবজি। সবুজ শাকসবজিতে অ্যান্টিঅক্সিডেন্টসমূহের পাশাপাশি ভিটামিন ও খনিজ রয়েছে, যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা, ভালো চুল এবং ত্বকের জন্য অপরিহার্য। সবুজ সবজি ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেট ভরাও থাকে অনেকক্ষণ। ফলে খিদে কম লাগে ও ওজন কমে। 
মন ভালো রাখতে প্রতিদিনের খাবারের তালিকায় পালং শাক এবং মেথি শাক রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ডিম

ডিম-ছবি সংগৃহীত

ডিম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। ডিমে আছে উচ্চ প্রোটিন ও সুস্থ ফ্যাট। ডিম ক্রমাগত এইচডিএল বা ‘ভালো’ কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, যা অনেক রোগের ঝুঁকি কমিয়ে দিতে পারে। একটি গবেষণায় দেখা গেছে, সকালের নাস্তায় ডিম খেলে ক্যালোরি কম হয় এবং ওজন কমায়। 

বাদাম

বাদাম-ছবি সংগৃহীত 

বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসহ স্বাস্থ্যকর চর্বি ও অ্যান্টিঅক্সিডেন্টস। এটি মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করে এবং হৃদরোগের বিরুদ্ধেও সুরক্ষা দেয়। যেমন কাজুবাদাম, আমন্ড, পেস্তা, আখরোট ইত্যাদি প্রচুর পরিমাণে পুষ্টির উৎস। বাদাম কম কার্বোহাইড্রেট খাবার।
বাদাম খেতেও সুস্বাদু আর স্বাস্থ্যকরও বটে। ভিটামিন, প্রোটিন, মিনারেলসে ঠাসা বাদাম অবসাদ কমিয়ে মন ভালো রাখতে সাহায্য করে।



তথ্যসূত্র: অনলাইন 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you Your comments are very important to us, thank you for staying with us

Post Bottom Ad