'বাইডেন, আপনি লুকাতে পারবেন না': গাজা যুদ্ধবিরতির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে কয়েক হাজার মিছিল। - BD News Times 24

Breaking

adop

Post Top Ad News

সোমবার, ৬ নভেম্বর, ২০২৩

'বাইডেন, আপনি লুকাতে পারবেন না': গাজা যুদ্ধবিরতির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে কয়েক হাজার মিছিল।

ওয়াশিংটন, ডিসিতে বড় বিক্ষোভ ইসরায়েলের প্রতি প্রেসিডেন্ট জো বাইডেনের অটল সমর্থনে ক্ষোভ প্রকাশ করেছে।  [সূত্র-আল জাজিরা।

মার্কিন রাজধানীতে হাজার হাজার ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারী গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। ছবি -আল জাজিরা।

ওয়াশিংটন, ডিসি - গাজায় যুদ্ধবিরতির দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানীতে হাজার হাজার মানুষ জড়ো হয়েছে কারণ ওয়াশিংটন ক্রমবর্ধমান মৃত্যুর সংখ্যা সত্ত্বেও যুদ্ধ বন্ধের আহ্বানকে প্রতিহত করছে।

শনিবার ওয়াশিংটন, ডিসিতে বিক্ষোভকারীরা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যাকে সক্ষম করার অভিযোগ এনে তাদের ক্ষোভের দিকে নির্দেশ করে। বাইডেন, বাইডেন, আপনি লুকাতে পারবেন না; আমরা আপনাকে গণহত্যার জন্য অভিযুক্ত করছি,” বিক্ষোভকারীরা স্লোগান দেয়।

জাতিসংঘের বিশেষজ্ঞরা ইসরায়েলের ছিটিমহলটিতে নিরলস বোমাবর্ষণের মধ্যে গাজায় গণহত্যার ক্রমবর্ধমান ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন, যা দক্ষিণ ইসরায়েলি সম্প্রদায়ের উপর হামাসের ৭ অক্টোবরের হামলার প্রতিক্রিয়া হিসাবে শুরু হয়েছিল।

জাতিসংঘের জেনোসাইড কনভেনশন গণহত্যাকে "একটি জাতীয়, জাতিগত, জাতিগত বা ধর্মীয় গোষ্ঠীকে সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করার উদ্দেশ্যে সংঘটিত কাজ" হিসাবে সংজ্ঞায়িত করে, যার মধ্যে হত্যা এবং জন্ম প্রতিরোধের ব্যবস্থা রয়েছে।

বাইডেন প্রশাসন ইসরায়েলকে বেসামরিক হতাহতের সংখ্যা "কমানোর" জন্য আহ্বান জানিয়েছে, তবে জোর দিয়েছে যে মার্কিন মিত্ররা কীভাবে তার সামরিক অভিযান পরিচালনা করে তার জন্য এটি কোনও "লাল রেখা" আঁকছে না।

ওয়াশিংটন ডিসিতে ফিলিস্তিনিদের সমর্থনে হাজার হাজার বিক্ষোভকারী সমাবেশ করেছে

হামাস-শাসিত ছিটিমহলের স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, গাজার বর্তমান যুদ্ধে তহবিল সহায়তার জন্য বাইডেন ইস্রায়েলের জন্য কংগ্রেসের কাছ থেকে ১৪ বিলিয়ন ডলারেরও বেশি সহায়তার অনুরোধ করেছেন, যা কমপক্ষে  ৯,৪৮৮ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

শনিবারের সমাবেশে অনেক বিক্ষোভকারী ইসরায়েলকে মার্কিন সহায়তা বন্ধ করার আহ্বান জানিয়েছে। বিক্ষোভটি হোয়াইট হাউসের কাছে ফ্রিডম প্লাজা থেকে পূর্ব দিকে ইউএস ক্যাপিটলের দিকে বেশ কয়েকটি ব্লক প্রসারিত করেছিল।

আল জাজিরা বিক্ষোভকারীদের অনেকের সাথে কথা বলেছে। তাদের যা বলার ছিল তা এখানে:

নিদা, গাজা থেকে বিক্ষোভকারী।

নিদা, যিনি শুধুমাত্র তার প্রথম নাম দ্বারা চিহ্নিত করা বেছে নিয়েছিলেন, বলেছিলেন যে গাজায় তার পরিবার পুরো অঞ্চলে কোনও নিরাপদ স্থান ছাড়াই অবিরাম বোমাবর্ষণের সম্মুখীন হচ্ছে।

"যুদ্ধ বন্ধ করুন. বোমাবাজি বন্ধ কর। গাজায় এই গণহত্যা বন্ধ করুন - এটিই এক নম্বর বার্তা যা আমরা আজ পাঠাচ্ছি, এবং আমি আশা করি আমাদের সরকার আমাদের কথা শুনবে। আমি আশা করি আমাদের গাজার মানুষ, সাধারণভাবে ফিলিস্তিনে, জানে যে আমরা এখানে আছি। আশা করি, তারা আমাদের কণ্ঠস্বর শুনবে অন্তত তাদের একটু উৎসাহিত করার জন্য - যে তারা একা নয়।"

ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা ইসরায়েলে মার্কিন সহায়তা বন্ধের আহ্বান জানিয়েছে

হুদা আল কুরাই, ইয়েমেনি-আমেরিকান আইনজীবী

প্রতিবাদে যোগ দিতে দক্ষিণ ফ্লোরিডা থেকে ওয়াশিংটন, ডিসি ভ্রমণকারী আলকুরায়ে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সংঘর্ষের আন্তর্জাতিক প্রতিক্রিয়ার প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন।

”৭০ বছরেরও বেষি সময় ধরে ফিলিস্তনিরা স্বাধীনতা পায়নি। এবং এটাই সময় যে আমরা আমাদের কন্ঠস্বর শোনাই এবং আমরা বিশ্বকে বলতে শুরু করি যে এটি ঠিক নয়।”

ডেভিড হরোভিৎজ, ইহুদি-আমেরিকান কর্মী

হরোভিৎজ গাজায় হত্যাকাণ্ডকে একটি "জঘন্য" বলে অভিহিত করে যুদ্ধবিরতির প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি মানবিক বিরতির জন্য বিডেন প্রশাসনের আহ্বানকে অপর্যাপ্ত বলে নিন্দা করেছেন।

"আমাদের যুদ্ধবিরতির আহ্বান জানানো উচিত, এবং পরিবর্তে তারা একটি 'বিরতি' সম্পর্কে কথা বলছে, যা সত্যিই কোনও কিছুর বিরতি নয়। তারা সরবরাহকারী ট্রাকগুলিকে যেতে দেবে এবং তারপরে তারা লড়াই চালিয়ে যাবে। এটি একটি উচ্চারণ এবং জনগণ তা বোঝে না। এটা আসলে যুদ্ধবিরতি নয়।

ফিলিস্তিনপন্থী কর্মীরা সতর্ক করেছে যে গাজার জনসংখ্যা গণহত্যার ঝুঁকিতে রয়েছে [আল জাজিরা]

আয়ান ইউসুফ, সোমালি-আমেরিকান প্রতিবাদী

সমাবেশে যোগ দিতে বোস্টন থেকে ওয়াশিংটন ডিসিতে আসেন ইউসুফ। তিনি বলেন, বাইডেন প্রশাসন ফিলিস্তিনিদের মানবতা দেখছে না।

“আমরা এখানে নিরীহ মানুষের পক্ষে কথা বলতে এসেছি। আমরা এখানে এসেছি বিশ্বকে জানাতে যে ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্র যা করছে তা আত্মরক্ষা নয়; এটি একটি গণহত্যা। এবং আমরা ধর্ম নির্বিশেষে, আমাদের উপায় নির্বিশেষে, এজেন্ডা নির্বিশেষে এটিকে সমর্থন করছি না। আমরা সবাই মানুষ।"

মার্কিন যুক্তরাষ্ট্রে কিছু ফিলিস্তিনিপন্থী ভোটার বলেছেন যে তারা ইসরায়েলের প্রতি সমর্থনের কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনকে আর ভোট দেবেন না [আলি হারব/আল জাজিরা]

 মারিয়া হাবিব, লেবানিজ-আমেরিকান বিক্ষোভকারী

হাবিব, যিনি থোবে নামে পরিচিত একটি ঐতিহ্যবাহী ফিলিস্তিনি পোশাক পরেছিলেন, তিনি বলেছিলেন যে যুদ্ধ এবং গাজার নৃশংসতার গ্রাফিক চিত্রগুলির সাথে মোকাবিলা করতে তার একটি কঠিন সময় হচ্ছে। তিনি যোগ করেছেন যে তিনি পরের বছর বাইডেন এবং অন্যান্য গণতান্ত্রিক প্রার্থীদের ভোট দেবেন না।

“তাদের আর কোন ভোট নেই – আমার বা আমার পরিবার বা কারও কাছ থেকে। এটা হয়ে গেছে। আমি অতীতে তাদের ভোট দিয়েছিলাম কারণ মূলত, আমাদের কাছে এর চেয়ে ভাল পছন্দ নেই। এখন, এটি এমনকি একটি পছন্দ নয়।"

ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা বলছেন যে বিডেন প্রশাসন ফিলিস্তিনিদের মানবতাকে স্বীকৃতি দিচ্ছে না



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you Your comments are very important to us, thank you for staying with us

Post Bottom Ad