আপনার স্বাস্থ্য লক্ষ্য অর্জনের জন্য ৫ টি টিপস যেনে নিন - BD News Times 24

Breaking

adop

Post Top Ad News

বুধবার, ২২ নভেম্বর, ২০২৩

আপনার স্বাস্থ্য লক্ষ্য অর্জনের জন্য ৫ টি টিপস যেনে নিন

প্রতীকী ছবি

আপনার স্বাস্থ্য লক্ষ্য অর্জনের জন্য যে ৫ টি  টিপস গ্রহণ করতে হবে।

একটি খাদ্য জার্নাল বজায় রাখুন:

এটি এমন একজনের জন্য সবচেয়ে ভীতিকর কাজগুলির মধ্যে একটি হতে পারে যিনি একজন নির্ধারিত ব্যক্তি নন। কিন্তু একবার আপনি একটি রেকর্ড বজায় রাখা শুরু করলে এবং আপনি কী ধরনের খাদ্য গ্রহণ করছেন এবং শারীরিক শরীরের পরিবর্তনের (শক্তির মাত্রা, ওজন, BMI, পেশী বৃদ্ধি ইত্যাদির পরিবর্তন) এর উপর এর প্রভাবগুলি কী তা পরীক্ষা করে দেখুন, এটি একটি অভ্যাসে পরিণত হয়। 

সময় একটি পদ্ধতিগত রেকর্ড শুধুমাত্র বুঝতে সাহায্য করে না যে কোন ধরনের খাবার আপনার শরীরকে বাড়িয়ে দেয় বা নিষ্কাশন করে তবে প্রতারণার উচ্চতা বজায় রেখে প্রতারণার দিনগুলি এড়াতেও সাহায্য করে। তদুপরি, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন এবং খনিজগুলির সঠিক মিশ্রণ যে কোনও খাদ্য ব্যবস্থায় অপরিহার্য এবং এইভাবে আপনার প্রতিদিনের খাওয়ার ট্র্যাক করা সর্বদা ভাল। আজ অনেকগুলি স্বাস্থ্য অ্যাপও একই ট্র্যাক করার জন্য উপলব্ধ।

লক্ষ্য নির্ধারণ করুন যা অর্জনযোগ্য

আমরা সকলেই এমন পরিকল্পনা করতে চাই যা অতি দ্রুত কাজ করে বা অত্যন্ত উচ্চাভিলাষী। অনলাইনে স্ট্রিমিং করার সময় আমরা প্রায়শই এমন লিঙ্কগুলি অনুসন্ধান করি যেগুলি "কিভাবে 10 দিনে চর্বি কমাতে হয়", "কীভাবে 1 সপ্তাহে পেট ফ্ল্যাব থেকে মুক্তি পাবেন" ইত্যাদির মতো। 

মনে রাখবেন পরিবর্তনগুলি সময় নেয় এবং ধৈর্যের প্রয়োজন হয়। যেগুলি স্বল্প সময়ের মধ্যে পরিবর্তনের প্রতিশ্রুতি দেয় সেগুলি সমানভাবে স্বল্পস্থায়ী এবং ভবিষ্যতে আপনার শরীরে আরও খারাপ প্রভাব ফেলতে পারে।

এক মাপ সব ফিট' ধারণা বাস্তব জীবনে কাজ করে না. কেবলমাত্র আপনিই জানেন যে লক্ষ্যগুলি আপনার দ্বারা বাস্তবসম্মতভাবে অর্জন করা যেতে পারে। সহজ লক্ষ্যগুলির সাথে শুরু করুন এবং একবার আপনি দৃশ্যমান পরিবর্তনগুলি দেখতে শুরু করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে বড় লক্ষ্যগুলির জন্য অনুপ্রাণিত হবেন৷

স্বাস্থ্যকর বিকল্প সম্পর্কে নিজেকে শিক্ষিত করুন

কেউ আপনাকে রাতারাতি সমস্ত অস্বাস্থ্যকর অভ্যাস ত্যাগ করতে বলছে না তবে সহজ স্বাস্থ্যকর বিকল্পগুলি জানা অনেক দীর্ঘ পথ। উদ্ভিজ্জ তেলের পরিবর্তে একটি স্বাস্থ্যকর (সম্ভবত নারকেল বা সয়াবিন তেল) দিয়ে শুরু করতে এবং তারপর ধীরে ধীরে একটি তেল-বিহীন ডায়েটে চলে যান (এটি আসলেই কঠিন নয়)। 

অন্যান্য সাধারণ খাদ্যাভ্যাসের মধ্যে - সোডা-মিশ্রিত পানীয়ের পরিবর্তে প্রাকৃতিক পানীয় যেমন লেবুপানি বা তাজা ফল-ভিত্তিক পানীয়, পুরো গমের সাথে ময়দা (ময়দা) প্রতিস্থাপন করুন, গুড় দিয়ে সাদা চিনি প্রতিস্থাপন করুন, ভাজা খাবারের সাথে ভাজা স্ন্যাকস প্রতিস্থাপন করুন, পুরো ফলের রস প্রতিস্থাপন করুন। ফল এবং তাজা বিকল্প সঙ্গে প্যাকেজ খাবার প্রতিস্থাপন.

এই সহজ বিকল্পগুলিতে স্যুইচ করার জন্য আপনার সময় নিন এবং নিজের উপর কঠোর হবেন না। আপনি যদি ভ্রমণ এবং এর রূপান্তর বুঝতে এবং উপভোগ করেন তবেই আপনি এটি আজীবন চালিয়ে যেতে সক্ষম হবেন।

দৈনিক ব্যায়াম

সকলেই জানেন যে ব্যায়াম করা একজনের স্বাস্থ্যের জন্য খুব উপকারী এবং তবুও আমরা বেশিরভাগই এটি থেকে দূরে থাকি। স্নান যেমন আপনার দৈনন্দিন রুটিনের একটি অংশ, ব্যায়ামও হওয়া উচিত।

এর সুবিধাগুলি সেই মুহূর্তে পরিমাপযোগ্য বলে মনে হতে পারে না কিন্তু সম্ভাব্য সবচেয়ে কম বয়স থেকে ব্যায়াম না করার প্রতিক্রিয়া দীর্ঘমেয়াদে ক্ষতিকারক হতে পারে। মনে রাখবেন স্বাস্থ্যকর জীবনের জন্য আপনি যা কিছুকে অগ্রাধিকার দিচ্ছেন (যেমন কাজ, পারিবারিক সময়, সামাজিকীকরণ, নেটফ্লিক্স দেখা বা এর মতো) আপনি অসুস্থ হলে সবই বৃথা হয়ে যাবে।

ব্যায়ামের জন্য বের হওয়া কঠিন মনে হলে বাড়িতে কিছু প্রাথমিক ব্যায়াম ব্যবস্থা গ্রহণ করুন - হাঁটা, যোগব্যায়াম, অ্যারোবিক্স বা দৌড়ানো।

একটি অনুরূপ লক্ষ্য সঙ্গে একটি সহচর খুঁজুন

স্বাস্থ্য এবং ফিটনেস লক্ষ্যগুলি সর্বদা আরও কার্যকর এবং মজাদার হয় যদি আপনার সাথে যাত্রা ভাগ করার জন্য কোম্পানি থাকে। একজন অংশীদার, প্রশিক্ষক বা বন্ধু এমন সময়ে আপনাকে অনুপ্রাণিত করার জন্য যখন আপনি হাল ছেড়ে দেওয়ার দ্বারপ্রান্তে থাকেন সবসময় আপনাকে আপনার কমফোর্ট জোনের বাইরে ঠেলে দিতে সাহায্য করে।

একটি স্বাস্থ্যকর জীবনধারা অর্জন করা প্রায়শই একটি সহজ কাজ বলে মনে হয় না। জীবনের প্রতিটি ধাপে আমরা অস্বাস্থ্যকর জিনিসের শিকার হই। তবে আপনি একবার নিবেদিত হয়ে গেলে এবং সুস্বাস্থ্যের আসল গুরুত্ব বুঝতে পারলে আর পিছনে ফিরে তাকাতে হবে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you Your comments are very important to us, thank you for staying with us