মৎস্য কর্মকর্তাদের ওপর জেলেদের হামলা গাড়ি ভাঙচুর, ইউএনও অফিস ঘেরাও - BD News Times 24

Breaking

adop

Post Top Ad News

শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩

মৎস্য কর্মকর্তাদের ওপর জেলেদের হামলা গাড়ি ভাঙচুর, ইউএনও অফিস ঘেরাও

 

অনলাইন সংস্করণ

ফেনীর সোনাগাজী উপজেলায় জাল জব্দ করে আগুন ও কেটে নদীতে ফেলা দেওয়ার প্রতিবাদে মৎস্য কর্মকর্তাদের ওপর হামলা চালিয়েছে জেলেরা। এতে মৎস্য কর্মকর্তাসহ সাতজন আহত হয়েছেন।

আহতরা হলেন জেলা মৎস্য কর্মকর্তা বিল্লাল হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা তুর্য সাহা, জেলে কৃষ্ণ জলদাস, প্রাণ জলদাস, সুজন জলদাস, শ্রীধাম জলদাস ও নয়ন জলদাসসহ ৭ জন। আহতরা সকলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

এ সময় মৎস্য কর্মকর্তার গাড়ি ভাঙচুরের পাশাপাশি বিক্ষুব্ধ জেলেরা বিকাল ৪ টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ঘেরাও করে জালের ক্ষতিপূরণ দাবি করেছেন বলে জানিয়েছেন সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান।

বৃহস্পতিবার দুপুরে উপজেলা সদর ইউনিয়নের শাহাপুর বাজারে এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন সোনাগাজী মডেল থানার ওসি হাসান ইমাম। 

ক্ষতিগ্রস্ত জেলে, প্রত্যক্ষদর্শী, পুলিশ ও মৎস্য কর্মকর্তারা জানান, দুপুর ২টার দিকে জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তাদের নেতৃত্বে বড় ফেনী নদীর চরখোন্দকার মোহনায় অভিযান চালিয়ে নৌকায় থাকা ৩০-৪০টি  বিহনতি জাল জব্দ করা হয়।  দুটি জাল আগুনে পুড়ে দেওয়া হয় এবং বেশ কয়েকটি জাল কেটে নদীতে ফেলে দেওয়া হয়।

এ খবরটি চরখোন্দকার জলদাসপাড়ায় ছড়িয়ে পড়লে জেলেরা দলবব্ধ হয়ে শাহাপুর বাজারে গিয়ে জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তার গাড়ির গতিরোধ করে হামলা চালায়। এ সময় দুই মৎস্য কর্মকর্তা ও তাদের সঙ্গীদের সঙ্গে জেলেদের সংঘর্ষ হয়। এতে দুপক্ষের ৭ জন আহত হন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে দুই মৎস্য কর্মকর্তাসহ তাদের সঙ্গীদের উদ্ধার করেন।  পরবর্তীতে দুই শতাধিক জেলে ইউএনও অফিস ঘেরাও করে বিক্ষোভ করেন এবং কান্নাকাটি করেন।

ইউএনও কামরুল হাসান ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়ে জেলেদের শান্ত করেন।  বিষয়টি নিয়ে সন্ধ্যায় থানায় ইউএনও, ওসি, জেলে নেতা ও মৎস্য কর্মকর্তাদের সঙ্গে একটি সমঝোতা বৈঠকে বসেন।  

জেলেদের সর্দার প্রিয়লাল জলদাস ও জগদীশ জলদাস বলেন, উপজেলা মৎস্য অফিসের কর্মচারী রাজুর মাধ্যমে জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তারা জেলেদের কাছে গত কয়েক দিন যাবত মাথাপিছু এক হাজার টাকা করে পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করে আসছেন। দাবিকৃত চাঁদা না পেয়ে হঠাৎ করে বিনা নোটিশে নিরীহ জেলেদের জালগুলো জব্দ করেন।

পরে আগুনে পুড়ে ও কেটে নদীতে ধ্বংস করে দেন।  জেলেরা ঋণের কিস্তি নিয়ে দিশেহারা হয়ে পড়েন। জালের ক্ষতিপূরণ না পেলে বৃহত্তর আন্দোলনে যাবেন জেলেরা।  জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তা বিল্লাল হোসেন ও তুর্য সাহা বলেন, বিহনতি জাল জব্দ করায় বিক্ষুব্ধ জেলেরা তাদের ওপর হামলা করে।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান বলেন, বিষয়টি সমাধানে জেলে নেতা ও মৎস্য কর্মকর্তাদের নিয়ে বৈঠক চলছে।  সোনাগাজী থানার ওসি হাসান ইমাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you Your comments are very important to us, thank you for staying with us