শীতে ত্বক ভালো রাখতে মেনে চলুন ৫টি নিয়ম - BD News Times 24

Breaking

adop

Post Top Ad News

সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩

শীতে ত্বক ভালো রাখতে মেনে চলুন ৫টি নিয়ম

হিমেল হাওয়া বইছে, শীত আসছে। তাই ত্বকের জন্য আগাম প্রস্তুতি প্রয়োজন। আমাদের ত্বক খুবই সংবেদনশীল। আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে ত্বকে বিভিন্ন পরিবর্তন দেখা যায়। এই ধরনের পরিবর্তন রোগের কারণে হয় না, তবে আমাদের শরীরকে আবহাওয়ার সাথে খাপ খাইয়ে নিতে সাহায্য করে। শীতে শরীর গরম রাখতে ত্বক খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফলে যাদের ত্বক ঠাণ্ডা আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে না, তারা ত্বকের নানা সমস্যার সম্মুখীন হন।

ছবি- অনলাইন থেকে নেয়া

১. বেশি করে পানি পান করুন

শীতে অনেকেই কম পানি পান করেন, যা একেবারেই ঠিক নয়। বরং শীতকালে বেশি করে পানি পান করা উচিত, যাতে ত্বক আর্দ্র থাকে। শীতের কারণে অনেকেই গোসল করা থেকে বিরত থাকেন, এটাও ঠিক নয়। শীতকালে প্রতিদিন সামান্য গরম পানিতে গোসল করা প্রয়োজন। তবে গরম পানি ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।

২. ত্বক আর্দ্রতায় করার জন্য লোশন বা তেল

শীতের শুরুতে ত্বক শুষ্ক ও ফেটে যায়, ঠোঁট ফাটা, হাত-পা ফাটা হতে পারে, ফলে চুলকানি হতে পারে। তাই ত্বক শুষ্ক হলে পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল, বডি লোশন ব্যবহার করা যেতে পারে। তবে সবচেয়ে উপকারী প্রাকৃতিক অলিভ অয়েল, যাতে কোনো রাসায়নিক উপাদান থাকে না। গোসলের পর অলিভ অয়েল ব্যবহার করা ভালো। কিন্তু সরিষার তেল ব্যবহার করা যাবে না।

কখনো কখনো ইচ্ছা করলে খাঁটি নারকেল তেল ব্যবহার করা যেতে পারে। শীতকালে কম পানি ব্যবহার করা হলে খোসপাঁচড়া বা খোস-পাঁচড়া, যা অত্যন্ত ছোঁয়াচে, এর প্রকোপ বেড়ে যায়। দীর্ঘদিন চুলকানি থাকলে ত্বকে নানা ধরনের প্রদাহ হয় এবং ব্যাকটেরিয়া সংক্রমণের আশঙ্কা থাকে। তাই এ ধরনের চুলকানির ক্ষেত্রে দেরি না করে চর্মরোগ বিশেষজ্ঞের কাছ থেকে চিকিৎসা করাতে হবে, যাতে কোনো জটিলতা না হয়।

৩. সুতির কাপড় পরুন

যাদের অ্যালার্জির সমস্যা আছে তারা ভিতরে সুতি বা ফ্লানেলের কাপড় এবং তাদের উপরে উলের কাপড় পরতে পারেন।

৪. ঠোঁট থাক আর্দ্র

ঠোঁটে যেকোনো ধরনের লিপজেল বা পেট্রোলিয়াম জেলি লাগানো যাবে। পায়ের গোড়ালি ফেটে গেলে পেট্রোলিয়াম জেলি নিয়মিত ব্যবহার করা এবং সুতির মোজা পরতে হবে। 

৫. গায়ে রোদ লাগান

শীতে প্রতিদিন কিছুক্ষণ রোদে থাকা দরকার। এতে শরীর পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি পাবে। ভিটামিন ডি ত্বককে সুন্দর ও মসৃণ করে এবং বার্ধক্য রোধ করে।


ডা. তুষার সিকদার: চর্ম, অ্যালার্জি ও যৌন রোগবিশেষজ্ঞ, সহযোগী অধ্যাপক, ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you Your comments are very important to us, thank you for staying with us

Post Bottom Ad