শ্রেয়াস আইয়ার কীভাবে বাউন্সারদের বিরুদ্ধে তার কৌশল পরিবর্তন করেছেন এবং নেদারল্যান্ডসের বিরুদ্ধে সেঞ্চুরি করেছেন - BD News Times 24

Breaking

adop

Post Top Ad News

মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩

শ্রেয়াস আইয়ার কীভাবে বাউন্সারদের বিরুদ্ধে তার কৌশল পরিবর্তন করেছেন এবং নেদারল্যান্ডসের বিরুদ্ধে সেঞ্চুরি করেছেন

ইডেন গার্ডেনে তার ইনিংসের বিপরীতে, এটি ছিল শ্রেয়াস আইয়ার তার মুক্ত-প্রবাহে সেরা। শুভমান গিল, রোহিত শর্মা এবং বিরাট কোহলির মতো তার উইকেট ছুঁড়ে না ফেলার বিষয়টি তাকে নিশ্চিত করতে হয়েছিল।

ভারতের শ্রেয়াস আইয়ার নেদারল্যান্ডস ক্রিকেট দলের বিপক্ষে সেঞ্চুরি করার পর উদযাপন করছেন। (ছবি: রয়টার্স)

তার ক্ষিপ্ত ১২৮ চলাকালীন, শ্রেয়াস আইয়ার নন-স্ট্রাইকার শেষে একটি আন্দোলনের পুনরাবৃত্তি করবেন। এটি ছায়া ব্যাটিং ছিল কিন্তু এটি একটি বিশেষ তির্যক সঙ্গে. তিনি ব্যাটটিকে টোকা দিতেন, ধরে রাখতেন এবং তার কাঁধের দিকে তাকাতেন যে এটি মাটির সাথে সমান্তরালভাবে সারিবদ্ধ হয়েছে এবং তার কাঁধের পিছনে উল্লম্বভাবে নয় যেমনটি বিশ্বকাপ শুরু হয়েছিল। তারপরে তিনি তার নিম্নমুখী ব্যাট সুইং শুরু করবেন, যেন তিনি একটি ছোট বল টানছেন, ব্যাটটি তার চোখের স্তরে অনুভূমিকভাবে নেমে আসছে কিনা সেদিকে সম্পূর্ণ মনোযোগ দিতেন। ইনিংসের শেষ অবধি তিনি এই পদক্ষেপটি করেছিলেন।

শর্ট-পিচ ডেলিভারির বিরুদ্ধে শ্রেয়াসের সমস্যা ভালভাবে নথিভুক্ত। চোটের পর ফিরে আসার পর থেকে, একবার এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে এবং দুইবার এই বিশ্বকাপে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে, শ্রেয়াস শর্ট বলে পড়ে গিয়েছিলেন। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে, শ্রীলঙ্কার খেলার আগে, তিনি এই সমস্যাটি কাটিয়ে উঠতে প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের সাথে দীর্ঘ ঘন্টা কাটিয়েছিলেন।

মহম্মদ কাইফ, প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান যিনি স্টার স্পোর্টসে মন্তব্য করেন, পরিবর্তনটি লক্ষ্য করেছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে তার আউটের সাথে তার টুইক করা কৌশলের বিপরীতে আগে এবং পরে দৃশ্যের সাথে, কাইফ পরিবর্তনটি ব্যাখ্যা করেছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে, তিনি ব্যাটটিকে উল্লম্বভাবে ধরে রেখেছিলেন, পায়ের আঙুলের প্রান্তটি আকাশের দিকে ইশারা করছিলেন, এবং এটি বলের সাথে দেখা করতে নামতে শুরু করার আগে এটি কানের কাছে আরও কাত হয়ে যেত। এটি কেবল মূল্যবান সেকেন্ডই ব্যয় করছে না, এটি ব্যাটের সুইংয়ের মসৃণতাকেও প্রভাবিত করছে।

এরপরে, কোর্স-সংশোধনের ভিজ্যুয়াল হাইলাইট করা হয়েছিল। তিনি নেদারল্যান্ডসের বিপক্ষে যেমনটি করতেন, ব্যাটটি এখন তার পিছনে ধরে রাখা হয়েছিল, মাটির সাথে একেবারে সমান্তরাল নয়, তবে অবশ্যই আগের মতো উল্লম্বভাবে উপরে নয়।

ভারতের শ্রেয়াস আইয়ার নেদারল্যান্ডস ক্রিকেট দলের বিপক্ষে মাঠে ব্যাটিং এর সময়। (ছবি: রয়টার্স)

তার ব্যাট পিছিয়ে যাচ্ছে, যার মানে সে শটে জোর পাচ্ছে। একই সময়ে, এটি তাকে সামনে বলের সাথে দেখা করতে দেয়,” কাইফ বলেছিলেন। ভিজ্যুয়াল তার প্রমাণ রাখে। ইংল্যান্ডের বিপক্ষে, যেহেতু তিনি ব্যাট নামতে দেরি করেছিলেন, তাই বলের সাথে দেখা করার সময় তিনি সঙ্কুচিত হয়েছিলেন, বলটি শরীরের খুব কাছাকাছি খেলতে বাধ্য হন। নেদারল্যান্ডস এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে, ব্যাটটি মসৃণভাবে অনেক দ্রুত নেমে এসেছিল এবং তিনি প্রায় পুরো হাতের সম্প্রসারণ সহ তার শরীরের সামনে বলটি ভালভাবে ওয়ালপ করতে পারতেন। যে কেউ বল বাদ পড়ার সাথে সাথে জায়গা তৈরি করতেন যাতে তিনি কভারের উপর বা মিড-উইকেটের মাধ্যমে ব্যাট মারতে পারেন, এই পরিবর্তনটি শ্রেয়াসকে ক্রিজে স্থির থাকতে দেয়।

মায়াঙ্ক আগরওয়াল ব্যাট-এন্ড আকাশের দিকে ধরে রাখতেন, যতক্ষণ না সুনীল গাভাস্কার তাকে এটি সংশোধন করতে বলেছিলেন। উল্লম্ব ব্যাট-লিফটের কারণ এই সংবাদপত্রকে ব্যাখ্যা করেছেন মায়াঙ্কের কোচ আরএক্স মুরালি।

মাটির সমান্তরালে ব্যাট সবচেয়ে ভারী হয়। যখন এটি উল্লম্বভাবে উপরে - বা নিচে - এটি সবচেয়ে হালকা। যখন এটি ৯০-ডিগ্রি আকাশের দিকে বা নীচের দিকে মুখ করে থাকে, তখন এটি হালকা হয়। মায়াঙ্ক এটা নামিয়ে রাখতে স্বাচ্ছন্দ্যবোধ করছিল না। সুতরাং, আমরা এটি গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে।" কিন্তু সমস্যা শুরু হয় নিম্নমুখী সুইংয়ে। তিনি তার কব্জিকে এতটাই মোরগ করতেন যে তার ব্যাটটি মাঝে মাঝে তার সামনের কাঁধ দিয়ে চলে যেত। এটা তাকে ভালো সময় বল করতে সাহায্য করেনি। যেহেতু বলটি আঘাত করার আগে তাকে এটি পুরোপুরি আনকক করতে হয়েছিল, তাই তিনি ধারাবাহিকভাবে এটি পুনরাবৃত্তি করতে সক্ষম হননি।

সেই কব্জি-আনলকিং মেসের শ্রেয়াসের কোর্স-সংশোধনের জন্য এখন ব্যাটের কোণ এবং উচ্চতা পরিবর্তন করা। লক্ষণীয় বিষয় হল বিশ্বকাপ অভিযানের মাঝখানে তিনি টুইট করেছেন। এটি করার জন্য যখন দাগ যত বেশি হয়, প্রচুর দৃঢ় প্রত্যয় এবং টিম-ম্যানেজমেন্ট থেকে আস্থার প্রয়োজন হয়।

রাহুল দ্রাবিড় ম্যাচের প্রাক্কালে এটি রেখেছিলেন। “প্রত্যেকেরই এমন ক্ষেত্র থাকবে যা তাদের কাজ করতে হবে এবং উন্নতি করতে হবে, তা নয় – কারো হয়তো অন্য কোনো ক্ষেত্র আছে, এমন কোনো সম্পূর্ণ ব্যাটসম্যান নেই যে বলতে পারে যে আমি পারি, আমি সবকিছু জানি বা আমি সবকিছুতে খুব ভালো? আপনি সবসময় উন্নতির জন্য এলাকায় প্রয়োজন যাচ্ছে. কিন্তু দিনের শেষে, আপনি যে ফলাফলগুলি তৈরি করেন তার দ্বারা আপনাকে বিচার করতে হবে। এবং আপনি যে রান করেন এবং যখন আপনি সেগুলি করেন,” দ্রাবিড় শর্ট বলের বিরুদ্ধে শ্রেয়াসের লড়াই সম্পর্কে বলেছিলেন।

খামচিটি অন্তত দীপাবলির রাতে ধরে রাখা হয়েছিল যখনই ডাচরা তাকে পরীক্ষা করেছিল, শ্রেয়াস বলটির সাথে যোগাযোগ করার মুহুর্তে সর্বোত্তম অবস্থানে ব্যাট মুখের সাথে তার চোখের সামনে বল দেখা রেখেছিলেন। মানের আক্রমণের বিরুদ্ধে কঠোর পরীক্ষা সঠিক চিত্র তুলে ধরবে, কিন্তু শ্রেয়াসের উৎসাহ বোধ করার যথেষ্ট কারণ রয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you Your comments are very important to us, thank you for staying with us

Post Bottom Ad