নির্বাচন ইস্যুতে ভারতের বিরুদ্ধে ক্ষোভ বিএনপিতে, কী বলছেন নেতারা - BD News Times 24

Breaking

adop

Post Top Ad News

সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩

নির্বাচন ইস্যুতে ভারতের বিরুদ্ধে ক্ষোভ বিএনপিতে, কী বলছেন নেতারা

বাংলাদেশের বিরোধী দল বিএনপির নেতারা মনে করছেন ‘ভারতের প্রত্যক্ষ ও পরোক্ষ সমর্থনের কারণেই’ পশ্চিমা বিশ্বের চাপ উপেক্ষা করে শেষ পর্যন্ত আরেকটি ‘বিরোধী দলহীন নির্বাচনের’ দিকে এগিয়ে যেতে পারছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার।

খবর-bbcnews

দলটির দাবি ভারত বাংলাদেশের জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং পশ্চিমা বিশ্বের চাপ ও বাংলাদেশের বিরোধী দলগুলোর দাবিকে উপেক্ষা করে দেশটি যে অবস্থান নিয়েছে সেটি তাদের মতে ‘আরেকটি ভুল’।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড: আব্দুল মঈন খান বলছেন, বাংলাদেশে গণতন্ত্রের পুনরুজ্জীবন স্পষ্টতই বাধাগ্রস্ত করছে 'বন্ধু রাষ্ট্র ভারতের সরকার'।

বিবিসি বাংলাকে তিনি বলেছেন, “তারা কি আজ পুনরায় বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ের অজুহাতে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে বাধা সৃষ্টি করে ২০১৪ সালের মতো আরেকটি ভুল করতে যাচ্ছে না?”

দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলছেন, ভারতের একতরফা সমর্থনের কারণে আরেকটি ভোটারবিহীন নির্বাচনের দিকে এগিয়ে যেতে পারছে সরকার, যা তাদের কাছে অপ্রত্যাশিত ছিলো।

রাজনৈতিক বিশ্লেষক মহিউদ্দিন আহমেদ অবশ্য বলেছেন, ভারতের বিষয়ে অনেক দিন নরম সুর দেখালেও বিএনপি হয়তো এখন মনে করছে যে তাদের প্রত্যাশিত ‘নিরপেক্ষ’ অবস্থান ভারত নেবে না।

“ভারত তার সুবিধা ও নিরাপত্তার বিষয়টি চিন্তা করে সিদ্ধান্ত নেয়। এখানে জনগণের ব্যাপার নেই। সে কারণেই হয়তো বিএনপির প্রত্যাশার সঙ্গে মিলছে না,” বিবিসি বাংলাকে বলছিলেন তিনি।

প্রসঙ্গত, আগামী সাতই জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে বিএনপিসহ কয়েকটি বিরোধী দলের অংশগ্রহণ ছাড়াই।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব অনেক দিন ধরে নানাভাবে নির্বাচন নিয়ে সরকারের ওপর চাপ তৈরি করলেও, বিএনপি মনে করছে ভারতের সমর্থনের কারণেই শেষ পর্যন্ত তাদের ছাড়াই নির্বাচনটি সম্পন্ন হবার মতো পরিস্থিতি তৈরি হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you Your comments are very important to us, thank you for staying with us