স্বাস্থ্যকর খাদ্য এবং জাঙ্ক ফুড: আপনার যা জানা প্রয়োজন - BD News Times 24

Breaking

adop

Post Top Ad News

শনিবার, ৪ নভেম্বর, ২০২৩

স্বাস্থ্যকর খাদ্য এবং জাঙ্ক ফুড: আপনার যা জানা প্রয়োজন

  প্রতীকী ছবি

আমরা আজকে যে খাদ্য পছন্দ করি তা নির্ধারণ করে যে আমরা ভবিষ্যতে কতটা স্বাস্থ্যকর হব। এই কারণে দীর্ঘমেয়াদে সুস্থ থাকার জন্য আমাদের শরীরের জন্য সঠিক খাবার নির্বাচন করা অপরিহার্য। অনাক্রম্যতা উন্নত করা এবং অঙ্গগুলিকে সুস্থ সঠিকভাবে কার্যক্ষম রাখা থেকে শুরু করে স্বাস্থ্যকর খাবারের অসংখ্য উপকারিতা রয়েছে। স্বাস্থ্যকর খাওয়া ভাল মানসিক স্বাস্থ্য নিশ্চিত করে এবং সারাদিন শরীরকে সজীব রাখে।


আমাদের খাদ্যাভ্যাস এবং খাদ্যতালিকাগত পছন্দগুলি বোঝাও গুরুত্বপূর্ণ কারণ আমরা যা গ্রহণ করি তা আসলে স্বাস্থ্যকর হতে পারে বা নাও হতে পারে। সুতরাং, স্বাস্থ্যকর খাবার এবং জাঙ্ক ফুডের মধ্যে পার্থক্য কী, বিশেষত যখন আমাদের কাছে "স্বাস্থ্যকর" হিসাবে বিজ্ঞাপন দেওয়া হয়? স্বাস্থ্যকর এবং অস্বাস্থ্যকর খাবারের মধ্যে পার্থক্য জানতে, পড়তে থাকুন এবং স্বাস্থ্যকর বনাম জাঙ্ক ফুডের তুলনা সম্পর্কে আরও ভাল অন্তর্দৃষ্টি অর্জন করুন।

স্বাস্থ্যকর খাবার এবং জাঙ্ক ফুডের মধ্যে পার্থক্য 

স্বাস্থ্যকর খাবারগুলি প্রাকৃতিকভাবে প্রাপ্ত বা উৎসারিত হয় এবং প্রক্রিয়াজাত বা পুষ্টির অভাব হয় না। স্বাস্থ্যকর খাবার শরীরকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে, যেমন ভিটামিন, খনিজ, ফাইবার, প্রোটিন এবং স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট এবং চর্বি। এই পুষ্টিগুলি শরীরের বিপাকীয় চাহিদার স্বাভাবিক কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্যকর বনাম অস্বাস্থ্যকর খাবার, বা জাঙ্ক ফুডের মধ্যে পার্থক্য পুষ্টির মূল্যের মধ্যে রয়েছে। জাঙ্ক ফুডে প্রচুর পরিমাণে প্রক্রিয়াজাত শর্করা, চর্বি এবং ক্যালোরি থাকে, যা বিভিন্ন স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করে। এগুলিতে প্রয়োজনীয় পুষ্টি কম এবং প্রায় কোনও স্বাস্থ্য সুবিধা দেয় না।

স্বাস্থ্যকর খাবার বনাম জাঙ্ক ফুডের তুলনা করার সময়, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে মাঝে মাঝে জাঙ্ক ফুড খাওয়া অগত্যা ক্ষতিকারক নাও হতে পারে, কিন্তু অস্বাস্থ্যকর খাবারের উচ্চ মাত্রায় ডায়েট শরীরের জন্য ক্ষতিকর হতে পারে এবং করোনারি সহ অসংখ্য স্বাস্থ্য জটিলতার সম্মুখীন হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে। ধমনী রোগ, অতিরিক্ত ওজন বৃদ্ধি, স্থূলতা এবং টাইপ- ডায়াবেটিস।

স্বাস্থ্যকর খাওয়ার সুবিধাগুলি কী কী

স্বাস্থ্যকর খাবারগুলি বহুমুখী খাবারের বিকল্পগুলিতে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে, প্রতিটি অনন্য এবং শরীরের সঠিক ক্রিয়াকলাপের পাশাপাশি অন্ত্রকে সুস্থ রাখার জন্য গুরুত্বপূর্ণ। একটি নির্দিষ্ট অঞ্চলে তাদের প্রাপ্যতার উপর নির্ভর করে বেছে নেওয়ার জন্য স্বাস্থ্যকর খাবারের বিস্তৃত পরিসর রয়েছে। স্বাস্থ্যকর খাবার বনাম জাঙ্ক ফুড চার্টে অন্তর্ভুক্ত করার জন্য এখানে স্বাস্থ্যকর খাবারের একটি তালিকা রয়েছে যা শরীরের জন্য তাদের নিজস্ব উপকারিতা রয়েছে।

. ফলমূল শাকসবজি: ফল এবং শাকসবজি পুষ্টিগুণে সমৃদ্ধ, এতে ভিটামিন, খনিজ এবং প্রয়োজনীয় ফাইবার রয়েছে এবং অন্ত্রকে সুস্থ রাখা এবং অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি হ্রাস সহ তাদের অসংখ্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

২. চর্বিহীন প্রোটিন: মুরগি, মাছ, মটরশুটি, মসুর ডাল ইত্যাদি থেকে চর্বিহীন মাংস গ্রহণ করলে জিঙ্ক এবং আয়রনের মতো গুরুত্বপূর্ণ পুষ্টির সাথে অসম্পৃক্ত চর্বি পাওয়া যায়, যা অপরিহার্য পুষ্টির মধ্যে গণ্য হয়।


৩. গোটা শস্য: পুরো গম এবং বাদামী চাল হল সবচেয়ে সাধারণভাবে উপলব্ধ স্বাস্থ্যকর খাবার যা নিয়মিত খাওয়ার জন্য চমৎকার এবং শরীরে ফাইবার, ভিটামিন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। ওটস এবং কুইনো গোটা শস্যের অন্যান্য উদাহরণ যা গম এবং চালের জায়গায় ব্যবহার করা যেতে পারে।




. দুগ্ধজাত পণ্য: দুধ, ঘি, কুটির পনির, দই এবং দই শরীরের জন্য ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎস, অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির মধ্যে রয়েছে।



৫. বাদাম এবং বীজ: বাদাম এবং বীজ যেমন অ্যাভোকাডো, অলিভ অয়েল, ফ্ল্যাক্সসিড ইত্যাদি, শরীরে প্রয়োজনীয় চর্বি সরবরাহ করে, যা হার্ট এবং মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি এবং প্রচারের জন্য গুরুত্বপূর্ণ।



এগুলি ছাড়াও, স্বাস্থ্যকর খাবারগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হাড়, দাঁত এবং পেশীকে শক্তিশালী করে এবং সামগ্রিক শরীরকে সুস্থ রাখে এবং স্বাভাবিকভাবে কাজ করে। এগুলো ছিল কিছু স্বাস্থ্যকর খাবার। স্বাস্থ্যকর খাবারের গুণাবলীর বিপরীতে, অস্বাস্থ্যকর বা জাঙ্ক ফুডগুলি অস্বাস্থ্যকর বা ট্রান্স ফ্যাট এবং প্রক্রিয়াজাত শর্করা দিয়ে পরিপূর্ণ হয়, যা শরীরের জন্য ক্ষতিকর।

যেসব খাবার আপনার স্বাস্থ্যের জন্য খারাপ

স্বাস্থ্যকর খাবার বনাম জাঙ্ক ফুডের তুলনা করার সময়, জাঙ্ক ফুডের পুষ্টির মান কম। তুলনা করার জন্য তাদের স্বাস্থ্যকর এবং জাঙ্ক ফুড চার্টে রেখে, এখানে আমরা যেসব জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস করেছি তার একটি তালিকা।

. প্রক্রিয়াজাত স্ন্যাকস এবং মিষ্টি: ক্যান্ডি, মিষ্টিজাতীয় পণ্য, মিষ্টি, কুকিজ, চিপস, এবং বেশিরভাগ প্যাকেজ করা স্ন্যাকস, মিষ্টান্ন, এবং পানীয়গুলিতে অস্বাস্থ্যকর চর্বি সহ ক্যালোরি, চিনি বেশি থাকে।


. গভীর ভাজা খাবার: বেশিরভাগ ভারতীয় রাস্তার খাবারগুলি অস্বাস্থ্যকর তেল ব্যবহার করে গভীর ভাজা হয়, অস্বাস্থ্যকর চর্বি, সোডিয়াম ঘনীভূত করে এবং ক্যালোরিতে খুব বেশি থাকে, যা প্রায়শই ওজন বৃদ্ধি এবং স্থূলতার দিকে পরিচালিত করে।


. উচ্চ চর্বিযুক্ত মাংস: সসেজ এবং হট ডগ সাধারণত মাংসের চর্বিযুক্ত অংশ ব্যবহার করে তৈরি করা হয়। এগুলো স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে এবং হৃদরোগ অন্যান্য চিকিৎসা সমস্যার ঝুঁকি বাড়ায়।


. পরিশোধিত পণ্য: পরিশোধিত তেল এবং গম, সেইসাথে সাদা রুটি এবং ভাত, সবচেয়ে বেশি খাওয়া খাবারের মধ্যে রয়েছে। এই পণ্যগুলি পরিমিতভাবে গ্রহণ করা ঠিক হতে পারে, তবে তারা তাদের স্বাস্থ্যকর প্রতিরূপের তুলনায় কম পুষ্টিকর। এইভাবে, এই পণ্যগুলি শরীরে সঠিক পুষ্টির সুবিধা দিতে পারে না।

বিবরণ.

. স্বাস্থ্যকর খাবার এবং অস্বাস্থ্যকর খাবারের মধ্যে পার্থক্য কী?

স্বাস্থ্যকর এবং অস্বাস্থ্যকর খাবারের মধ্যে প্রাথমিক পার্থক্য তাদের পুষ্টির মূল্যের মধ্যে রয়েছে। স্বাস্থ্যকর খাবার শরীরের জন্য উপকারী, অন্যদিকে অস্বাস্থ্যকর খাবারে ক্যালোরি বেশি এবং পুষ্টির পরিমাণ কম থাকে।

. জাঙ্ক ফুডের চেয়ে স্বাস্থ্যকর খাবার কীভাবে বেছে নেবেন?

একটি সুষম খাদ্য বজায় রাখা সর্বদা একটি ভাল ধারণা যাতে প্রতিদিন প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় পুষ্টি অন্তর্ভুক্ত থাকে।

. স্বাস্থ্যকর খাবারের উপকারিতা কি?

স্বাস্থ্যকর খাবার শরীরের সঠিক কার্যকারিতাকে উৎসাহিত করে, অনাক্রম্যতা এবং শক্তি উন্নত করে এবং হৃদরোগ এবং অন্যান্য চিকিৎসা অবস্থার ঝুঁকি কমায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you Your comments are very important to us, thank you for staying with us

Post Bottom Ad